অবস্থা
বর্তমান শিক্ষাব্যবস্থায় শিক্ষার্থীদের অগ্রগতির পথে যেসব প্রধান প্রতিবন্ধকতা রয়েছে, সেগুলো আমরা গভীরভাবে পর্যবেক্ষণ করেছি। শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়নের পথে এসব সমস্যাগুলো সমাধান করাই আমাদের মূল লক্ষ্য।
প্রধান প্রতিবন্ধকতাসমূহ:
প্রায়োগিক দক্ষতার অভাব:
ইংরেজি এবং ICT বিষয় দুটি পুরোপুরি প্রায়োগিক দক্ষতার উপর নির্ভরশীল। কিন্তু বর্তমান শিক্ষাব্যবস্থায় শিক্ষকগণ এখনো বোর্ড ও খাতা-কলমের মধ্যে সীমাবদ্ধ। শিক্ষার্থীরা ইংরেজি শুনে বুঝতে না পারলে, তাদের চিন্তাগুলো সঠিকভাবে লিখে প্রকাশ করতে না পারলে বা ICT বিষয়গুলো কম্পিউটারে বা স্মার্টফোনে অনুশীলন না করলে, সেই শিক্ষা কার্যকর হয় না।নৈতিকতার অভাব:
অনেক প্রশিক্ষক নিজেরাই ইংরেজি বা ICT বিষয়ে যথেষ্ট দক্ষ নন। কেবলমাত্র একটি সনদ অর্জন করে বা সুবিধাজনক যেকোনো উপায়ে চাকরিতে প্রবেশ করে তাঁরা পড়ানো শুরু করেন। অনেক ক্ষেত্রে, তাঁদের প্রধান লক্ষ্য প্রাইভেট পড়ানো ও উপার্জন বাড়ানো, শিক্ষার্থীদের প্রকৃত উন্নয়নে অবদান রাখা নয়।মুখস্থবিদ্যা নির্ভরতা:
শিক্ষার্থীদের ইংরেজি ও ICT বিষয়গুলো মুখস্থ করার জন্য চাপ দেওয়া হয়। অথচ এগুলো মুখস্থ করে ভালো ফলাফল অর্জন করলেও ভবিষ্যতে চাকরির পরীক্ষা, বিদেশি মানের প্রতিযোগিতা বা বাস্তব জীবনের সমস্যার সমাধানে তেমন কোনো কাজে আসে না।উপযুক্ত শিক্ষকের অভাব:
ইংরেজি ও ICT বিষয়ের চাহিদা অনেক বেশি, কিন্তু দক্ষ শিক্ষক সংখ্যা অপ্রতুল। যারা এই বিষয়গুলোতে পারদর্শী, তাঁদের ওপর এত বেশি শিক্ষার্থী নির্ভরশীল থাকে যে তাঁরা এককভাবে কোনো শিক্ষার্থীর প্রতি সুনির্দিষ্ট মনোযোগ দিতে পারেন না।কেবল পরীক্ষার ফলাফলের জন্য পড়াশোনা:
শিক্ষার্থীরা আজকাল জ্ঞান অর্জনের জন্য নয়, বরং পরীক্ষায় ভালো নাম্বার বা গ্রেড পাওয়ার জন্য পড়াশোনা করছে। সাজেশন মেনে মুখস্থ করে ভালো ফলাফল পেলেও, তাঁরা বাস্তব দক্ষতা অর্জন করতে পারছে না। ফলে, ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবেলায় তাঁরা পিছিয়ে পড়ছে।
এই চ্যালেঞ্জগুলো চিহ্নিত করার মাধ্যমে আমরা শিক্ষার্থীদের জন্য কার্যকরী এবং বাস্তবমুখী শিক্ষা ব্যবস্থা তৈরি করতে কাজ করছি। আমাদের লক্ষ্য হলো, শিক্ষার্থীদের শেখার প্রক্রিয়াকে এমনভাবে নকশা করা, যাতে তারা দক্ষ, আত্মবিশ্বাসী এবং আন্তর্জাতিক মানের প্রতিযোগিতায় যোগ্য হয়ে ওঠে।
full-width